1. admin@protidinbd24.com : admin :
বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৯:২৯ পূর্বাহ্ন
আমাদের ভিষন;
*সত্য প্রকাশে আমরা দূর্বার*
প্রধান খবর
দাম বাড়লো চামড়ার প্রতি বর্গফুট গরুর চামড়া ৪৭–৫৫ টাকা শিক্ষকরা নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কোচিং বা প্রাইভেট পড়াতে পারবেন না; যেসব রুট ধরে পদ্মা সেতু হয়ে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু: ৩৫ বছরে সরকারের দেওয়া অর্থ পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ; পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খুলে টিকটক ভিডিও তৈরি করা যুবক আটক সর্বনিম্ম ২ ঘন্টা থেকে ২০ ঘণ্টার দুর্ভোগ ৬ মিনিটে শেষ পদ্মা সেতুতে কোনো যানবহন দাড় করিয়ে ছবি তোলা যাবেনা; কুমিল্লা সিটি মেয়র নির্বাচনে হার-জিতের ইতিবৃত্ত; স্বপ্নের পদ্মা সেতু: সূচনা থেকে সর্বশেষ ইতিবৃত্ত তিনিই কি দূর্নীতির বরপুত্র? নাকি হাতির দন্ত! পদ্মা সেতুর টোল সংযোজন করে ভাড়া বাড়লো ১০টাকা; দক্ষিণ বঙ্গের ১৩টি রুটের বাসভাড়া নির্ধারণ; রাসুল (সঃ) কে নিয়ে কটূক্তি করায় বিজেপি নেতা গ্রেপ্তার ২৫তারিখেই উদ্বোধন হবে স্বপ্নের পদ্মা সেতু; পদ্মা সেতু নির্মাণ ব্যয় নিয়ে স্বার্থান্বেষী গোষ্ঠীর মিথ্যা প্রচারণাগুলোকে নিন্দা জানাই॥ Abc চট্টগ্রাম হাটহাজরীতে সাতবাচ্চার জম্ম দিয়েছেন এক মা; বার কাউন্সিল নির্বাচন: আ.লীগের সাদা প্যানেল ১০ ও বিএনপির নীল প্যানেল ৪ পদে জয়; দূর্নীতি মামলায় নর্থ সাউথের ৪ ট্রাস্টি সদস্য কারগারে; ভূমি সংস্কারে নতুন আইন, ব্যক্তি পর্যায়ে ৬০ বিঘা মালিকানার সুযোগ, বেশী হলে বাজেয়াপ্ত। পিকে (প্রশান্ত কুমার) হালদার ইস্যুতে চার সংস্থায় তথ্য চেয়ে চিঠি দিয়েছে দুদক।

আজ পবিত্র শবেবরাত– নিজস্ব প্রতিবেদক।

  • বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০
  • ১৯২ বার পড়া হয়েছে

আজ হিজরি ১৪৪১ সনের ১৪ শাবান বৃহস্পতিবার দিবাগত রাত পবিত্র শবেবরাত। ধর্মপ্রাণ মুসলমানরা এই পবিত্র রাতটি সৌভাগ্য রজনী হিসেবে পালন করে থাকেন। কিন্তু মানব ইতিহাসের এক ভয়াবহ ক্রান্তিকালে করোনাভাইরাসের দুর্যোগময় পরিস্থিতির মধ্যে এবার মুসলমানদের জীবনে এসেছে এই পবিত্র রজনী। তাই এ বছর সরকারের পক্ষ থেকে ধর্মপ্রাণ মুসলমানদের নিজের ও পরিবারের সদস্যদের সুরক্ষার জন্য সবাইকে নিজ নিজ ঘরে বসেই মহান আল্লাহর রহমত, বরকত ও সন্তুষ্টি লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদত-বন্দেগির মাধ্যমে রাতটি পালন করার অনুরোধ জানানো হয়েছে।

পাশাপাশি কবর জিয়ারতসহ বিভিন্ন বুজুর্গের মাজার জিয়ারত করা থেকেও বিরত থাকতে অনুরোধ করা হয়েছে।

পবিত্র হাদিসের বর্ণনামতে, মহিমান্বিত এ রাতে মহান আল্লাহ তাঁর বান্দাদের ভাগ্য নির্ধারণ করেন। তাই ধর্মপ্রাণ মুসল্লিরা এ রাতে মহান আল্লাহর রহমত, বরকত ও সন্তুষ্টি লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদত-বন্দেগির মাধ্যমে রাতটি পালন করে থাকেন।

এ উপলক্ষে অনেক ধর্মপ্রাণ মানুষ আজ নফল রোজা রেখেছেন। কালও রোজা রাখবেন।
মানব ইতিহাসের ভয়াবহ ব্যাধি নভেল করোনাভাইরাসের কারণে দেশ আজ লকডাউন ও কোয়ারেন্টাইন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। তাই সরকার সব ধরনের জনসমাবেশ নিষিদ্ধ করেছে। সরকারি সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে। প্রতি বছর শবেবরাতে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে যেসব কর্মসূচি গ্রহণ করা হয় করোনা পরিস্থিতির কারণে এবার তা গ্রহণ করা হয়নি। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে গতকাল এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বে করোনাভাইরাস পরিস্থিতি ক্রমে ভয়ঙ্কর আকার ধারণ করছে। বাংলাদেশেও এর প্রভাব দৃশ্যমান হচ্ছে। বিজ্ঞপ্তিতে এ পরিস্থিতিতে মহিমান্বিত এই রজনীতে নিজ নিজ বাসস্থানে অবস্থান করে ইবাদত-বন্দেগির সময় ব্যক্তিগত দোয়া ও প্রার্থনা ছাড়াও করোনাভাইরাসের মহামারীর আক্রমণ থেকে আমাদের প্রিয় মাতৃভূমি, মুসলিম উম্মাহ ও বিশ্ববাসীকে সুরক্ষা ও নিরাপদ রাখার বিষয়ে মহান আল্লাহর দরবারে বিশেষভাবে দোয়া করার জন্য সব ধর্মপ্রাণ মুসলমানের প্রতি আহ্বান জানানো হয়। এ ছাড়া দেশের আলেম-ওলামা, পীর-মাশায়েখ, মসজিদের খতিব, ইমাম, মুয়াজ্জিন, মাদ্রাসার অধ্যক্ষ, শিক্ষকসহ সব ধর্মপ্রাণ মুসলমানের কাছে এ বিষয়ে সহযোগিতা চাওয়া হয়েছে

ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, পবিত্র শবেবরাতে জিয়ারতের জন্য কবরস্থান ও মাজারে অনেক লোকের সমাগম হয়। আবার কবরস্থান ও মাজার এলাকায় অনেক ভিক্ষুক, অসহায়, অসচ্ছল, প্রতিবন্ধী ও রোগাক্রান্ত ব্যক্তি সাহায্যের জন্য সমবেত হয়।
এ ধরনের জনসমাগমের কারণে করোনাভাইরাস ব্যাপকহারে সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই করোনাভাইরাসের সংক্রমণ রোধকল্পে শবেবরাতে কবর জিয়ারতের উদ্দেশ্যে কবরস্থানে না গিয়ে নিজ নিজ বাসস্থানে অবস্থান করে মৃত আত্মীয়স্বজনের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশেষভাবে আহ্বান জানানো হলো। একই সঙ্গে কবরস্থান ও মাজারের গেট বন্ধ রাখাসহ কবরস্থানের ভিতর ও বাইরে কোনো ধরনের জনসমাগম না করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়েছে।

প্রতিদিনবিডি24/ডেস্ক।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

Categories

© All rights reserved 2020 protidinbd24

কারিগরি সহায়তা WhatHappen