1. admin@protidinbd24.com : admin :
সোমবার, ০৪ জুলাই ২০২২, ১১:৩৭ পূর্বাহ্ন
আমাদের ভিষন;
*সত্য প্রকাশে আমরা দূর্বার*
প্রধান খবর
শিক্ষকরা নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কোচিং বা প্রাইভেট পড়াতে পারবেন না; যেসব রুট ধরে পদ্মা সেতু হয়ে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু: ৩৫ বছরে সরকারের দেওয়া অর্থ পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ; পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খুলে টিকটক ভিডিও তৈরি করা যুবক আটক সর্বনিম্ম ২ ঘন্টা থেকে ২০ ঘণ্টার দুর্ভোগ ৬ মিনিটে শেষ পদ্মা সেতুতে কোনো যানবহন দাড় করিয়ে ছবি তোলা যাবেনা; কুমিল্লা সিটি মেয়র নির্বাচনে হার-জিতের ইতিবৃত্ত; স্বপ্নের পদ্মা সেতু: সূচনা থেকে সর্বশেষ ইতিবৃত্ত তিনিই কি দূর্নীতির বরপুত্র? নাকি হাতির দন্ত! পদ্মা সেতুর টোল সংযোজন করে ভাড়া বাড়লো ১০টাকা; দক্ষিণ বঙ্গের ১৩টি রুটের বাসভাড়া নির্ধারণ; রাসুল (সঃ) কে নিয়ে কটূক্তি করায় বিজেপি নেতা গ্রেপ্তার ২৫তারিখেই উদ্বোধন হবে স্বপ্নের পদ্মা সেতু; পদ্মা সেতু নির্মাণ ব্যয় নিয়ে স্বার্থান্বেষী গোষ্ঠীর মিথ্যা প্রচারণাগুলোকে নিন্দা জানাই॥ Abc চট্টগ্রাম হাটহাজরীতে সাতবাচ্চার জম্ম দিয়েছেন এক মা; বার কাউন্সিল নির্বাচন: আ.লীগের সাদা প্যানেল ১০ ও বিএনপির নীল প্যানেল ৪ পদে জয়; দূর্নীতি মামলায় নর্থ সাউথের ৪ ট্রাস্টি সদস্য কারগারে; ভূমি সংস্কারে নতুন আইন, ব্যক্তি পর্যায়ে ৬০ বিঘা মালিকানার সুযোগ, বেশী হলে বাজেয়াপ্ত। পিকে (প্রশান্ত কুমার) হালদার ইস্যুতে চার সংস্থায় তথ্য চেয়ে চিঠি দিয়েছে দুদক। পদ্মা সেতুর উদ্বোধনে চলছে বিশেষ প্রস্তুতি;

করোনা যুদ্ধে বিজয়ীর পথে মোঃ আসলামুল হক আসলাম ‘এমপি’ ঢাকা -১৪।

  • শুক্রবার, ২৪ এপ্রিল, ২০২০
  • ১০৭৬ বার পড়া হয়েছে

লকডাউন নিয়ম কঠোর ভাবে অনুসরণ, ঘরে থাকা, সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি বজায় রাখার কারণেই ঢাকা -১৪ আসনের মিরপুর টোলারবাগ এলাকায় কোভিড -১৯ সংক্রমণকে নিয়ন্ত্রন করতে সক্ষম হয়েছে।

ঢাকা শহরের মিরপুরের টোলারবাগে ২৯০টি বাড়ীতে প্রায় ৩৫০০পরিবার রয়েছে,তার মধ্যে মুল টোলারবাগে ২৫০টি বাড়ীতে ৩০০০পরিবার ও উত্তর টোলারবাগ এলাকায় ৪০টি বাড়ীতে প্রায় ৫০০পরিবার রয়েছে।জনসংখ্যা রয়েছে প্রায় ২৫০০০জন।

এ উত্তর টোলারবাগ এলাকায়ই গত ২১ শে মার্চ কোভিড -১৯ এর প্রথম মৃত্যুর খবর পাওয়া যায়।

প্রথম মৃত্যুর সাথে সাথেই অত্র এলাকা সম্পুর্ন লক ডাউন ঘোষনা করা হলে ঢাকা -১৪ আসনের এমপি মোঃ আসলামুল হক টোলারবাগের জনসাধারণের চলাচলে লকডাউন বিধিনিষেধ মেনে চলার জন্য করজোড় অনুরোধ করেন।এবং টোলারবাগ
সমাজকল্যান সমিতির নেতৃবৃন্দদের তদারকি করার জন্য কঠোর নির্দেশ দেন।

সমাজকল্যান সমিতির সভাপতি আব্দুস সাত্তার রফিক বলেন, আমরা লকডাউন নির্দেশনা কঠোর ভাবে পালন করেছি।এমপি সাহেবের নির্দেশে আওয়ামী লীগের কর্মীরা মাইক দিয়ে প্রতিনিয়ত প্রচার করেছি, সকলকে নিজ নিজ ঘরে অবস্থান করার জন্য।প্রতি মোড়ে মোড়ে হাত ধোয়ার ব্যবস্থা করেছি।প্রত্যেক বাড়ীওয়ালা নিজ নিজ বাড়ীর সামনে হাত ধোয়ার ব্যবস্থা রেখেছেন।এমপি সাহেব যথেষ্ট ত্রান ও উপহারের ব্যবস্থা করেছেন, আমরাও সাধ্যমত ত্রানের ব্যবস্থা করেছি,বিভিন্ন এনজিও ও প্রতিষ্ঠান ও বিত্তশালীরা ত্রান দিয়েছেন।সরকারী ত্রানও এসেছে পর্যাপ্ত।সিটি কর্পোরেশন প্রতিনিয়ত জীবানু নাশক স্প্রে করে যাচ্ছে, ডেঙ্গু মশা নিয়ন্ত্রনে কাজ করে যাচ্ছে।এলাকার রাস্তাঘাটের জন্য ও প্রতি মসজিদে মাননীয় এমপি সাহেব ব্লিচিং পাউডার সাবান সরবরাহ করেছেন,সেচ্ছাসেবিদের জন্য মাস্ক বিতরন করেছেন।সর্বদা তদারকি করেছেন, খবরা খবর রেখেছেন।অসহায়দের জন্য খাদ্য সরবরাহ করছেন।মধ্য বিত্তদের জন্য যারা সাহায্যের জন্য হাত পাততে লজ্জা পান তাদের জন্য মাননীয় এমপি সাহেব হটলাইনের ব্যাবস্থা করেছেন।অনেকে হটলাইনে যোগাযোগ করে উপকৃত হচ্ছেন।

পুলিশ বাহিনী যথেষ্ঠ সহযোগিতা করেছেন, যদিও সাধারন মানুষ অনেক সময় ঘোরাফেরা করতো, তাদের নিয়ন্ত্রনে রাখতে তাদের যথেষ্ট পরিশ্রম হয়েছে।

শুধু ঔষধের দোকান ও নিত্যপ্রয়োজনীয় দোকানপাট, কাঁচা বাজার খোলা থাকতো নিদ্রিষ্ট সময় পর্যন্ত, সেখানে সামাজিক দুরত্ব বজায় রাখতে সকলের প্রচেষ্টা ছিলো আন্তরিক,সবাই সচেতনতা অবলম্বন করেছি টোলারবাগবাসী।যেটুকু ব্যতিক্রম ছিলো তা অনাকাঙ্খিত।

বর্তমানে আবাসিক অঞ্চলটি কোভিড -১৯ সংক্রমন থেকে পুনরুদ্ধার শুরু করেছে, ভাইরাস সংক্রমণ হ্রাস পেয়েছে এবং রোগীদের মধ্যে পুনরুদ্ধারের হার বেড়ে উঠছে।

আজ অবধি উক্ত এলাকার উত্তর টোলারবাগ থেকে ১৯জন রোগী পরীক্ষা করেছেন, তাদের মধ্যে ১৫জন নেগেটিভ ও সুস্থ্য হয়ে ফিরে এসেছেন এবং স্বাভাবিক জীবনে ফিরেছেন।

২জন চূড়ান্ত পরীক্ষার জন্য অপেক্ষা করছেন। এবং, ২জন মারা গেছেন।যারা মারা গেছেন তারা অবশ্য ৭০উর্ধো বয়স্ক ছিলেন।

মুল টোলারবাগে ২৫০বাড়ীতে ১জন করোনা পজেটিভ হয়েছিলেন, চিকিৎসার পর তিনি সুস্হ্য হয়েছেন।টোলারবাগ সমাজ কল্যান সমিতির সভাপতি আব্দুস সাত্তার রফিক বলেন উত্তর টোলার বাগে ৪০টি বাড়ী এলাকায় কয়েকজন আক্রান্ত হওয়ার পর আমাদের এমপি সাহেবের তদারকি ও জনগনের হোম কোয়ারেন্টাইনের সচেনতনতা ও আল্লাহর অশেষ রহমতে ভাইরাসটি আর ছড়াতে পারেনাই।আমরা এতোটাই কঠোর সচেতন ছিলাম যেখানে ৪০নং বাড়ী পার হয়ে ৪১নং বাড়ীতে ভাইরাসটি আক্রান্ত করতে পারেনাই।

সর্ব প্রথম আমরা মসজিদের ইমাম সাহেবের সাথে আলোচনা করে ধর্ম মতে মসজিদে জামাত বন্ধ করি। পরবর্তীতে অবশ্য ইসলামিক ফাউন্ডেশন থেকে নির্দেশনা এসেছে।এলাকার সব কটি প্রবেশদারে হাত ধোয়ার ব্যবস্থা করেছি এবং জীবানু নাসক স্প্রের ব্যবস্থা করে প্রতিটি গাড়ী ও রিকসা প্রবেশ করার সময় জিবানু মুক্ত করা হচ্ছে!
প্রতিটি নিরাপত্তারর্মী,বর্জ্য অপসারণ কর্মি ও ঝাড়ুদারকে পিপিই পরিধান নিশ্চিৎ করি।যার সুফল আমরা এখন পাচ্ছি।

কোভিড -১৯ কীভাবে কার্যকরভাবে মোকাবেলা করা যায় সে সম্পর্কে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন টোলারবাগ শহরের অন্যান্য অঞ্চল বা সম্ভবত পুরো দেশের জন্য একটি ভাল উদাহরণ হতে পারে।

লকডাউন নিয়ম কঠোরভাবে অনুসরণ করা, ঘরে থাকা এবং সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি বজায় রাখা – কোভিড -১৯ প্রতিরোধের পদ্ধতিগুলি যা ঘনবসতিপূর্ণ বাংলাদেশে খুব শিথিলভাবে অনুসরণ করাই হতে পারে ভাইরাস মোকাবেলার চাবিকাঠি।

“টোলারবাগ সুস্থ হয়ে উঠছে। আসুন ভাল দিনগুলির জন্য আশা করি।” টোলারবাগে ৩৫০০পরিবারে প্রায় ২৫০০০মানুষ আজ আর কোনো কোভিট-১৯ভাইরাস সংক্রমন ধরা পরেনি।

সুস্হ্য আছে ৭নং ওয়ার্ডের রূপনগর আবাসিক এলাকার কয়েকটি বস্তি সহ মিরপুর সেকশন -২, রূপালী হাউজিং ও মিরপুর ৬নং এলাকার কয়েক লক্ষ মানুষ।মিরপুর ৬নং সেকশনের বি ব্লকে ১জন করোনা সংক্রমন ধরা পরলেও তিনি হোম কোয়ারেন্টাইনে আছেন।

এ এলকায় দিন রাত শ্রম দিয়ে যাচ্ছেন নব নির্বাচিত কাউন্সিলর আলহাজ্ব তফাজ্জল হোসেন টেনু, যদিও তিনি এখন পর্যন্ত ক্ষমতা গ্রহন করেন নাই।তবুও তিনি আছেন জনগনের পাশে।রাস্তায় পরিচ্ছন্নতায়।তাকে সর্বক্ষনিক সহযোগিতা করছেন ওয়ার্ডের সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মোঃ রমজান আলী মাদবর, ও এলাকার সকলের আস্থাভাজন ব্যক্তিত্ব আবুল কালাম আজাদ।

সর্বোপরি ঢাকা -১৪আসনের এমপি আসলামুল হক আসলাম তার নির্বাচিত এরিয়ায় দিক নির্দেশনা,সহযোগিতা ও নৈপুন্যের স্পর্শে করোনা যুূ্দ্ধে মহান আল্লাহর ইচ্ছায় বিজয়ী হয়েছেন এবং শেখ হাসিনার নির্দেশনা যথাযথ পালন করতে সক্ষম হয়েছেন বলে মনে করেন ৭নং ওয়ার্ডের কিছু প্রবীন লোক।

প্রতিদিনবিডি/সাইকা।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

Categories

© All rights reserved 2020 protidinbd24

কারিগরি সহায়তা WhatHappen