1. admin@protidinbd24.com : admin :
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৪:০৪ পূর্বাহ্ন
আমাদের ভিষন;
*সত্য প্রকাশে আমরা দূর্বার*
প্রধান খবর
দাম বাড়লো চামড়ার প্রতি বর্গফুট গরুর চামড়া ৪৭–৫৫ টাকা শিক্ষকরা নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কোচিং বা প্রাইভেট পড়াতে পারবেন না; যেসব রুট ধরে পদ্মা সেতু হয়ে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু: ৩৫ বছরে সরকারের দেওয়া অর্থ পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ; পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খুলে টিকটক ভিডিও তৈরি করা যুবক আটক সর্বনিম্ম ২ ঘন্টা থেকে ২০ ঘণ্টার দুর্ভোগ ৬ মিনিটে শেষ পদ্মা সেতুতে কোনো যানবহন দাড় করিয়ে ছবি তোলা যাবেনা; কুমিল্লা সিটি মেয়র নির্বাচনে হার-জিতের ইতিবৃত্ত; স্বপ্নের পদ্মা সেতু: সূচনা থেকে সর্বশেষ ইতিবৃত্ত তিনিই কি দূর্নীতির বরপুত্র? নাকি হাতির দন্ত! পদ্মা সেতুর টোল সংযোজন করে ভাড়া বাড়লো ১০টাকা; দক্ষিণ বঙ্গের ১৩টি রুটের বাসভাড়া নির্ধারণ; রাসুল (সঃ) কে নিয়ে কটূক্তি করায় বিজেপি নেতা গ্রেপ্তার ২৫তারিখেই উদ্বোধন হবে স্বপ্নের পদ্মা সেতু; পদ্মা সেতু নির্মাণ ব্যয় নিয়ে স্বার্থান্বেষী গোষ্ঠীর মিথ্যা প্রচারণাগুলোকে নিন্দা জানাই॥ Abc চট্টগ্রাম হাটহাজরীতে সাতবাচ্চার জম্ম দিয়েছেন এক মা; বার কাউন্সিল নির্বাচন: আ.লীগের সাদা প্যানেল ১০ ও বিএনপির নীল প্যানেল ৪ পদে জয়; দূর্নীতি মামলায় নর্থ সাউথের ৪ ট্রাস্টি সদস্য কারগারে; ভূমি সংস্কারে নতুন আইন, ব্যক্তি পর্যায়ে ৬০ বিঘা মালিকানার সুযোগ, বেশী হলে বাজেয়াপ্ত। পিকে (প্রশান্ত কুমার) হালদার ইস্যুতে চার সংস্থায় তথ্য চেয়ে চিঠি দিয়েছে দুদক।

বীকনের করোনার ওষুধই বলি আর গণস্বাস্থ্যের কিটই বলি- কোনোটাই নতুন কিছু নয়।

  • মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০
  • ২২৩ বার পড়া হয়েছে

শওগাত আলী সাগর

বীকনের করোনার ওষুধই বলি আর গণস্বাস্থ্যের কিটই বলি- কোনোটাই নতুন কিছু নয়

জাপানের অ্যাভিগন নিয়ে বাংলাদেশের বিভিন্ন পত্র-পত্রিকায় যখন উচ্ছ্বাস শুরু হয়- তখন ‘করোনার চিকিৎসা হিসেবে পরীক্ষিত এবং অনুমোদিত নয়’- এমন একটি ওষুধের প্রচারণা নিয়ে প্রশ্ন তুলেছিলাম। অথচ জাপানে সরকারিভাবে তখন পরীক্ষামূলকভাবে এটির ব্যবহার হচ্ছিল- এবং বিশ্বের বিভিন্ন দেশ এটির ব্যাপারে আগ্রহ দেখাচ্ছিল। চূড়ান্তভাবে অনুমোদনের আগে বিশেষ করে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্যানেলের ভ্যালিডেশনের আগে এটিকে করোনার কার্যকর ওষুধ হিসেবে প্রচারণার ব্যাপারে আমাদের আপত্তি ছিল এবং আমরা তার তুমুল প্রতিবাদ করেছি।

বিকন, বেক্সিমকো এই ওষুধটি উৎপাদনের ঘোষণাও দিয়েছিল।

বাংলাদেশের বাস্তবতায় রাজনৈতিকভাবে এই দুটি গ্রুপের মালিকরাই অত্যন্ত শক্তিশালী। সরকারি দলের এমপি কিংবা প্রধানমন্ত্রীর উপদেষ্টার মালিকানায় থাকা কোনো কোম্পানির কোনো পণ্য বাজারজাত করা নিয়ে বা সরকারের অনুমোদন পাওয়া নিয়ে তেমন কোনো সমস্যা হওয়ারই কথা না। কিন্তু পরীক্ষার আগে, আন্তর্জাতিকভাবে করোনার ওষুধ হিসেবে স্বীকৃতি পাওয়ার আগে এটি বাংলাদেশের বাজারজাতের ব্যাপারে আমাদের আপত্তি ছিল।

সেই আপত্তির স্বপক্ষে ফেসবুকারদের যে খুব বেশি সমর্থন ছিল তাও নয়। এই ওষুধটির অনুমোদনের পক্ষেও কেউ তেমন উচ্চবাচ্চ করেনি। অসংখ্য মানুষ এই ওষুধ নিয়ে তাদের স্বস্তি প্রকাশ করেছিলেন। তা সত্বেও ওষুধ প্রশাসন বলে দিয়েছে- এটিকে করোনার ওষুধ হিসেবে প্রচার করা যাবে না।
বীকন ফার্মা তাদের ওষুধটি পরীক্ষা নিরীক্ষা এবং অনুমোদনের জন্য ওষুধ প্রশাসনের কাছে জমা দিয়েছে এই মাসের গোড়ার দিকে।

ওষুধ প্রশাসন এখনো বীকন ফার্মার ওষুধের ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানায়নি। দেশিয় গবেষণা এবং উদ্ভাবনের প্রেমে হাবুডুব খাওয়া ‘দেশপ্রেমিকরা’ কেউ কিন্তু এটি নিয়ে কোনো প্রতিক্রিয়া দেখাননি।
কেউ কিন্তু বলেননি এবাদুল করিম, বেক্সিমকো আওয়ামী লীগার বলে তাদের ওষুধের পরীক্ষা করছে না ওষুধ প্রশাসন। কেউ কিন্তু বলছেন না- বীকন ফার্মার মালিক আওয়ামী পরিবারের এটাই তাদের অপরাধ। ওষুধ প্রশাসনের দুর্নীতি প্রসঙ্গটা কিন্তু এই ক্ষেত্রে আলোচিত হয় না।

ওষুধই বলি, টেস্টিং কিটই বলি, মানুষের স্বাস্থ্য, জীবন মৃত্যুর সম্পর্ক যেখানে, সেই বিষয়গুলোতে আবেগ, রাজনীতি বাদ দিয়ে চিন্তার যোগ্যতা অর্জন করা দরকার। গবেষণার বিষয়ে গবেষকদের তর্ক করতে দেয়া দরকার, গবেষকরা বিজ্ঞানভিত্তিক আলোচনা করুক, রাজনৈতিক স্ট্যান্টবাজি গবেষকদের কাজ না।

বীকনের করোনার ওষুধই বলি আর গণস্বাস্থ্যের করোনা টেস্টিং কিটই বলি- দুটোর কোনোটাই নতুন কিছু নয়। আন্তর্জাতিক মহলে দুটোর গ্রহণ বর্জন নিয়ে কথাবার্তা হচ্ছে। সেদিকেও নজর রাখুন। ওষুধের মতো স্পর্শকাতর বিষয়গুলোর ব্যাপারে পর্যাপ্ত ধারণা না থাকলে, কেবল রাজনৈতিক বিশ্বাস থেকে ‘হাউকাউ; বাধিয়ে মানুষের কোনো উপকার করা যায় না।

লেখক : সম্পাদক ও প্রকাশক, নতুন দেশ ডটকম।

(ফেসবুক থেকে সংগৃহীত)

প্রতিদিনবিডি২৪/একে আজাদ।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

Categories

© All rights reserved 2020 protidinbd24

কারিগরি সহায়তা WhatHappen