1. admin@protidinbd24.com : admin :
সোমবার, ০৪ জুলাই ২০২২, ১২:১১ অপরাহ্ন
আমাদের ভিষন;
*সত্য প্রকাশে আমরা দূর্বার*
প্রধান খবর
শিক্ষকরা নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কোচিং বা প্রাইভেট পড়াতে পারবেন না; যেসব রুট ধরে পদ্মা সেতু হয়ে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু: ৩৫ বছরে সরকারের দেওয়া অর্থ পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ; পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খুলে টিকটক ভিডিও তৈরি করা যুবক আটক সর্বনিম্ম ২ ঘন্টা থেকে ২০ ঘণ্টার দুর্ভোগ ৬ মিনিটে শেষ পদ্মা সেতুতে কোনো যানবহন দাড় করিয়ে ছবি তোলা যাবেনা; কুমিল্লা সিটি মেয়র নির্বাচনে হার-জিতের ইতিবৃত্ত; স্বপ্নের পদ্মা সেতু: সূচনা থেকে সর্বশেষ ইতিবৃত্ত তিনিই কি দূর্নীতির বরপুত্র? নাকি হাতির দন্ত! পদ্মা সেতুর টোল সংযোজন করে ভাড়া বাড়লো ১০টাকা; দক্ষিণ বঙ্গের ১৩টি রুটের বাসভাড়া নির্ধারণ; রাসুল (সঃ) কে নিয়ে কটূক্তি করায় বিজেপি নেতা গ্রেপ্তার ২৫তারিখেই উদ্বোধন হবে স্বপ্নের পদ্মা সেতু; পদ্মা সেতু নির্মাণ ব্যয় নিয়ে স্বার্থান্বেষী গোষ্ঠীর মিথ্যা প্রচারণাগুলোকে নিন্দা জানাই॥ Abc চট্টগ্রাম হাটহাজরীতে সাতবাচ্চার জম্ম দিয়েছেন এক মা; বার কাউন্সিল নির্বাচন: আ.লীগের সাদা প্যানেল ১০ ও বিএনপির নীল প্যানেল ৪ পদে জয়; দূর্নীতি মামলায় নর্থ সাউথের ৪ ট্রাস্টি সদস্য কারগারে; ভূমি সংস্কারে নতুন আইন, ব্যক্তি পর্যায়ে ৬০ বিঘা মালিকানার সুযোগ, বেশী হলে বাজেয়াপ্ত। পিকে (প্রশান্ত কুমার) হালদার ইস্যুতে চার সংস্থায় তথ্য চেয়ে চিঠি দিয়েছে দুদক। পদ্মা সেতুর উদ্বোধনে চলছে বিশেষ প্রস্তুতি;

কয়েক মিনিটেই ‘আইএমইআই’ নম্বর পরিবর্তন করে দেয় মোবাইল মেরামত কারীরা;

  • মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ৪০৩ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্ক ;

সারাদেশে মোবাইলের আইএমইআই নাম্বার পরিবর্তন করার জন্য একটি চক্র রয়েছে।তারা চুরি হয়ে যাওয়া মোবাইল সহ বিভিন্ন অপরাধ করার পর অপরাধী যাতে ধরা না পড়ে এজন্য একটি চক্র কাজ করে যাচ্ছে নিয়মিত।

চট্টগ্রামে অপরাধীদের ব্যবহৃত মোবাইলের ‘আইএমইআই’ নম্বর পরিবর্তনকারী ‘মাস্টারমাইন্ড’ আহসান হাবীব অবশেষে ধরা পড়েছে পুলিশের হাতে। প্রতিটি মোবাইলের স্বতন্ত্র আইএমইআই নম্বরে যাবতীয় তথ্য থাকলেও পুলিশের নজরদারি এড়াতে আহসান মাত্র কয়েক মিনিটে সেই নম্বর পরিবর্তন করে দিতো। এমনকি বিশেষ কৌশলে কয়েকশ মোবাইলে একই ডিজিটের আইএমইআই নম্বর দিয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে বিভ্রান্তিতে ফেলেছে।
ল্যাপটপের পাশাপাশি বিভিন্ন ডিভাইস ব্যবহার করে মোবাইলের ‘আইএমইআই’ নম্বর পরিবর্তনের কৌশল পুলিশ কর্মকর্তাদের দেখায় গ্রেফতার হওয়া ‘মাস্টারমাইন্ড’ আহসান হাবীব। বিভিন্ন সফটওয়্যারের মাধ্যমে মুহূর্তেই পরিবর্তন হয়ে যায় মোবাইলের যাবতীয় তথ্য। সম্প্রতি বেশ কয়েকটি মামলার তদন্ত করতে গিয়ে একই আইএমইআই নম্বরের একাধিক মোবাইল সেট দেখে চমকে ওঠেন পুলিশ কর্মকর্তারা। আবার সেই সেটগুলো ব্যবহার হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। এই অবস্থায় প্রকৃত অপরাধী শনাক্তে বিভ্রান্তিতে পড়ে যায় পুলিশ প্রশাসন।
সিএমপি অতিরিক্ত উপ-কমিশনার শাহ মো. আবদুর রউফ বলেন, আমরা আইএমইআই নম্বর ট্র্যাকিং করে হারিয়ে যাওয় বা ছিনতাই হওয়া মোবাইলগুলো উদ্ধার করার চেষ্টা করি। কিন্তু প্রথমে মোবাইলটা ফ্লাশ করে আইএমইআই চেঞ্জ করে দেয়।
প্রতিটি মোবাইলেরই প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্বতন্ত্র ডিজিটের ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টি (আইএমইআই) নম্বর দিয়ে দেয়। যেখানে থাকে মোবাইলটির যাবতীয় তথ্য। আর এর মাধ্যমে সহজেই শনাক্ত করা যায় মোবাইল ব্যবহারকারীকে। কিন্তু আইএমইআই নম্বর পরিবর্তন হয়ে গেলে সেই মোবাইল ব্যবহারকারীকে আর নজরদারির আওতায় আনা যায় না।
শেষ পর্যন্ত আইএমইআই নম্বর পরিবর্তনকারী অপরাধী প্রযুক্তিবিদের সন্ধানে নামে পুলিশ। অবশেষে তার সন্ধান মেলে নগরীর রিয়াজউদ্দিন বাজারে। উদ্ধার করা হয় বেশক’টি মোবাইলসহ নানা ডিভাইস।
সিএমপি কোতোয়ালি থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ মহসিন বলেন, তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। এই মোবাইলগুলো তারা আর্থিক লেনদেনে ব্যবহার করে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে আহসান হাবীব স্বীকার করে গত দু’বছরের বেশি সময় ধরে প্রযুক্তি ব্যবহার করে মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করে আসছিলো সে। শত শত চোরাই মোবাইলের আইএমইআই পরিবর্তন করে দিয়েছে আহসান।
অভিযুক্ত আহসান হাবিব বলেন, আমি মনে করেছি, এটা চেঞ্জ করার ব্যাপারটা পুলিশ ধরতে পারবে না। পরে দেখি পুলিশের কাছে অনেক অ্যাডভান্স টেকনোলজির প্রযুক্তি রয়েছে।
এই ঘটনায় কোতোয়ালী থানায় আহসান হাবীবের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

প্রতিদিনবিডি২৪/এবি মালেক;

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

Categories

© All rights reserved 2020 protidinbd24

কারিগরি সহায়তা WhatHappen