1. admin@protidinbd24.com : admin :
সোমবার, ০৪ জুলাই ২০২২, ১১:২৮ পূর্বাহ্ন
আমাদের ভিষন;
*সত্য প্রকাশে আমরা দূর্বার*
প্রধান খবর
শিক্ষকরা নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কোচিং বা প্রাইভেট পড়াতে পারবেন না; যেসব রুট ধরে পদ্মা সেতু হয়ে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু: ৩৫ বছরে সরকারের দেওয়া অর্থ পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ; পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খুলে টিকটক ভিডিও তৈরি করা যুবক আটক সর্বনিম্ম ২ ঘন্টা থেকে ২০ ঘণ্টার দুর্ভোগ ৬ মিনিটে শেষ পদ্মা সেতুতে কোনো যানবহন দাড় করিয়ে ছবি তোলা যাবেনা; কুমিল্লা সিটি মেয়র নির্বাচনে হার-জিতের ইতিবৃত্ত; স্বপ্নের পদ্মা সেতু: সূচনা থেকে সর্বশেষ ইতিবৃত্ত তিনিই কি দূর্নীতির বরপুত্র? নাকি হাতির দন্ত! পদ্মা সেতুর টোল সংযোজন করে ভাড়া বাড়লো ১০টাকা; দক্ষিণ বঙ্গের ১৩টি রুটের বাসভাড়া নির্ধারণ; রাসুল (সঃ) কে নিয়ে কটূক্তি করায় বিজেপি নেতা গ্রেপ্তার ২৫তারিখেই উদ্বোধন হবে স্বপ্নের পদ্মা সেতু; পদ্মা সেতু নির্মাণ ব্যয় নিয়ে স্বার্থান্বেষী গোষ্ঠীর মিথ্যা প্রচারণাগুলোকে নিন্দা জানাই॥ Abc চট্টগ্রাম হাটহাজরীতে সাতবাচ্চার জম্ম দিয়েছেন এক মা; বার কাউন্সিল নির্বাচন: আ.লীগের সাদা প্যানেল ১০ ও বিএনপির নীল প্যানেল ৪ পদে জয়; দূর্নীতি মামলায় নর্থ সাউথের ৪ ট্রাস্টি সদস্য কারগারে; ভূমি সংস্কারে নতুন আইন, ব্যক্তি পর্যায়ে ৬০ বিঘা মালিকানার সুযোগ, বেশী হলে বাজেয়াপ্ত। পিকে (প্রশান্ত কুমার) হালদার ইস্যুতে চার সংস্থায় তথ্য চেয়ে চিঠি দিয়েছে দুদক। পদ্মা সেতুর উদ্বোধনে চলছে বিশেষ প্রস্তুতি;

২৫তারিখেই উদ্বোধন হবে স্বপ্নের পদ্মা সেতু;

  • সোমবার, ৬ জুন, ২০২২
  • ১৪৬ বার পড়া হয়েছে

২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের লক্ষ্যে এখন সেতুতে দরকারি পাঁচ ধরনের কাজ চলছে।
১. সেতুতে যানবাহন চলাচলের নির্দেশনা (মার্কিং) ও সংকেত বসানো।
২. খুঁটিতে (ল্যাম্পপোস্ট) বাতি জ্বালানো।
৩. সেতুর পাশে স্টিলের রেলিং বসানো।
৪. টোল প্লাজা প্রস্তুত করা এবং
৫. দুই প্রান্তে ম্যুরাল ও উদ্বোধনী ফলক নির্মাণ।

এর মধ্যে গত দুই দিনে ৪২টি খুঁটির বাতি জ্বালিয়ে পরীক্ষা করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে সেতু ও এর সংলগ্ন ৪১৫টি খুঁটির বাতি জ্বালানোর পরীক্ষা সম্পন্ন হয়ে যাবে। তখন একসঙ্গে সব বাতি জ্বালানো হবে। যানবাহন চলাচলের পথনির্দেশনা ও সংকেত বসানোর কাজ ৮০ শতাংশ শেষ হয়ে গেছে। এ কাজও এক সপ্তাহের বেশি লাগবে না।

সেতুতে স্টিলের রেলিং বসানোর কাজ আরও দিন দশেক লাগতে পারে। এখন পর্যন্ত সেতুর ৩০ শতাংশ পথে স্টিলের রেলিং লাগানো হয়েছে।

পদ্মা সেতুর দুই পাশেই ৩ ফুটের কাছাকাছি উচ্চতায় কংক্রিটের রেলিং বসানো হয়েছে। এর ওপর ১ ফুটের কিছু বেশি স্টিলের রেলিং বসছে। সব মিলিয়ে পাশের রেলিং ৪ ফুটের কিছু বেশি উচ্চতার। অর্থাৎ সেতুর কিনারায় দাঁড়িয়ে নদী দেখার সময় বুকসমান উচ্চতার রেলিং থাকছে।

পদ্মা সেতুর টোল আদায়ের জন্য দুই পারে টোল প্লাজা নির্মাণ করা হয়ে গেছে ২০১৭ সালেই। এখন টোল আদায়ের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি বসানোর কাজ চলছে। টোল প্লাজাগুলোতে ছয়টি করে টোল আদায়ের বুথ বসানো হয়েছে। এই ছয়টি বুথ দিয়ে দিনে সর্বোচ্চ ৯০ হাজার যানবাহন চলতে পারবে বলে এর নকশা প্রণয়নের সময় উল্লেখ করা হয়েছে। ফলে টোল আদায়ের সময় যানজট হওয়ার সম্ভাবনা কম বলে মনে করছেন সেতু বিভাগের কর্মকর্তারা।

সরকার ইতিমধ্যে পদ্মা সেতুতে যানবাহনের শ্রেণিভেদে টোল হার প্রকাশ করেছে। টোল আদায়ের জন্য নিয়োগ দেওয়া হয়েছে দক্ষিণ কোরিয়ার কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি) এবং চীনের চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে (এমবিইসি)। এর মধ্যে এমবিইসি মূল সেতু নির্মাণের ঠিকাদার। আর কেইসি পদ্মা সেতু নির্মাণকাজের তদারকে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান। চুক্তি করার সময় টোল আদায়ে আধুনিক প্রযুক্তি ব্যবহারের কথা জানিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো।

উদ্বোধনী অনুষ্ঠানের জন্য দুই পারে দুটি ফলক বসানো এবং ৬০ ফুট উচ্চতার দুটি ম্যুরাল স্থাপনের কাজ চলমান আছে। সেতু বিভাগের একজন কর্মকর্তা নাম না প্রকাশ করে বলেন, ফলক ও ম্যুরালের কাজ শিগগিরই শেষ হবে।

প্রতিদিনবিডি২৪/আজাদ;

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

Categories

© All rights reserved 2020 protidinbd24

কারিগরি সহায়তা WhatHappen